___ইসকনে একটি বাস্তব পূণর্জন্মের কাহিনী

#শ্রীল প্রভুপাদের শিষ্য রাঘব দাস প্রভুর পুনর্জন্ম!....
পুনর্জন্ম বলতে জীবের এক দেহ থেকে আরেক দেহে স্থানান্তরিত হওয়াকে বোঝায়।পুনর্জন্ম কোন সনাতন ধর্মীয় মতবাদ বা বিশ্বাস নয়,যদিও পৃথিবীর মানুষ এমন মনে করেন।পুনর্জন্ম একটি বাস্তব ঘটনা এবং বিশ্ব জুড়ে বহু প্রথিতযশা দেশ নায়ক, বিজ্ঞানী, দার্শনিক,মনোবিজ্ঞানী এই সত্য স্বীকার করেছেন।পৃথিবীর অনেক দেশেই পুনর্জন্মের বিভিন্ন ঘটনার সত্যতা মিলেছে। তার মধ্যে অন্যতম শ্রীল প্রভুপাদের শিষ্য রাঘব দাস প্রভুর পুনর্জন্মের ঘটনা।
রাঘব দাস ব্রম্মচারী প্রভু ছিলেন প্রভুপাদের একজন শিষ্য।গ্রন্থ প্রচারের সময় গাড়ি দূর্ঘটনায় প্রভু দেহ রাখেন,কিন্তু দেহ রাখার সময় তিনি এক ভক্ত নারীর ভাবনায় ভাবিত ছিলেন। যার ফলশ্রুতিতে তিনি এ জন্মে রত্নাবলী দেবী দাসী রূপে জন্মলাভ করেন।
শ্রীল ভক্তিচারু স্বামী মহারাজের কৃপাধন্য শিষ্যা হচ্ছেন এই রত্নাবলী দেবী দাসী মাতাজি। ১৯৯৯ সালে মাতাজি দীক্ষা লাভ করেন। মাতাজি সারা বিশ্বে খুব আলোচিত হয়েছেন এই পুনর্জন্মের ঘটনায়।
রত্নাবলী মাতাজি বলেন,"আমি আমার পুনর্জন্মের নতুন তথ্যাবলী সর্বদা আমার গুরুমহারাজকে বলতাম। একবার আমি তাঁকে জিজ্ঞেস করলাম, এটা কি আমার অবচেতন মনের জল্পনা কল্পনা নাকি পুর্নজাগরণ,যেটি উপরের নির্দেশনায় হচ্ছে।" তিনি উত্তর দিলেন,"এটি আসলে উপর থেকে দিকনির্দেশিত একটি পুর্নজাগরণ।"
এ ব্যাপারটি হজম করা আমার জন্য খুব কঠিন ছিল,কেননা যদিও আমি এ তত্ত্বটি জানতাম যে আমরা এ দেহ নয়,বরং শাশ্বত আত্মা।
বাস্তবে এটি গ্রহণ করা আমার পক্ষে একটু সময় লেগেছিল। আমার গুরুমহারাজ আমার পূর্ব জীবনের স্মৃতি ফিরে পাওয়া নিয়ে অনেক সহায়তা করেছিলেন এবং উনার সাথে আমার এ বিষয়ে অনেক কথা হয়।তিনি আমাকে সর্বদা অনুপ্রেরণা দিয়ে সাহায্য করেছিলেন এবং আমার অনেক যত্ন নেন।
একবার যখন আমি আমার গুরুমহারাজের সাথে কথা বলছিলাম, তিনি তখন কৌতুক সহকারে আমাকে জিজ্ঞেস করলেন,"তো কে সেই মেয়ে,যার কথা তুমি মৃত্যুর সময় স্মরণ করেছিলে?!!?" আমি অবাক হয়েছিলাম এবং পূর্বজন্মের আমার ভুল সম্পর্কে হতাশ হয়েছিলাম। আমি উত্তর দিলাম,"আমি জানি না এবং ভালো হয় যদি না জানি"। এ বিষয়ে আমি আমার গুরুদেবের নিকট কৃতজ্ঞ।
(রত্নাবলী দেবী দাসী মাতাজির ডাইরী থেকে সংগৃহীত, এপ্রিল ২০০২)
Download Link